বাংলাদেশের শীর্ষ ১০ টি নদীর নাম । To 10 river in Bangladesh

 



বাংলাদেশের শীর্ষ ১০ টি নদীর নাম । To 10 river in Bangladesh





আমরা সবাই জানি আমাদের দেশ নদী মাতৃক দেশ । কবির ভাষায় বলতে গেলে ১৩ শত নদীর দেশ বাংলাদেশ । বাংলাদেশ নদী মাতৃক দেশ হওয়াতে এদেশে মাছের কোনো অভাব নেই । বাংলাদেশের অধিকাংশ মানুষ বাঙালি আবার মাছে ভাতে বাঙালি নামেও পরিচিত , ১৩ শত নদীতে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায় বাঙালির প্রতিদিনের খাবারে মাছ থাকবেই তাই বাঙালিকে মাছ ভাতের বাঙালি বলা হয় । 




বাংলাদেশে ১৩ শত নদীর মধ্যে অনেক ছোট। ও বড় নদী রয়েছে এদের মধ্যে বাংলাদেশের শীর্ষ ১০ টি নদীর নাম ও পরিচয় বর্ণনা করবো ।





বাংলাদেশের শীর্ষ ১০ টি নদীর নাম:





ব্রহ্মপুত্র নদী: 





আয়তনের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বৃহ্তম নদী ব্রহ্মপুত্র । বাংলাদেশের অধিকাংশ অঞ্চলে ছড়িয়ে আছে যার আয়তন ৩,৮৪৮ কি: মি: । সদুর বিসৃত বঙ্গোপসগরের সাথে ব্রহ্মপুত্র নদীর সংযোগ আছে।





সুরমা নদী:





আয়তনের দিকথেকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম নদিন নাম সুরমা । সুরমা নদী বাংলাদেশের উত্তর পশ্চিমা অঞ্চলে অবস্থিত।

বাংলাদেশের অধিকাংশ উত্তরাঞ্চলে সুরমা নদী অবস্থিত । আয়তনের এটি প্রায় ৯০০ কি: মি: জায়গা জুড়ে বিস্তৃত আছে 





আত্রাই নদী:





আত্রাই নদী বাংলাদেশের তৃতীয় বৃহ্তম নদীর একটি আয়তনে প্রায় ৩৯০ কি: মি: এলাকা জুড়ে বিস্তৃত এই নদী । প্রতিটি নদীর যেমন শাখা প্রশাখা আছে তেমনি আত্রাই নদীর ও শাখা প্রশাখা আছে।





মধুমতি নদী: 





মধুমতি নদী বাংলাদেশের চ্থূর্থ বৃহৎ নদীর একটি, বাংলাদেশের হাওাঞ্চলের এলাকা জুড়ে মধুমতি নদী বিশৃত আয়তনের দিক থেকে এটি প্রায় ৩৭২ কি: মি: জুড়ে বিস্তৃত আছে । বাংলাদেশের অনেক সিনেমাতে এ নদীর নাম জড়িয়ে আছে বিশেষ করে একটি নাটকের নাম ' নদীর নাম মধুমতি ' ।





মহানন্দা নদী:





মহানন্দা নদীর সাথে আমরা কমবেশি সবাই পরিচিত , বাংলাদেশের অধিকাংশ অঞ্চলে ছড়িয়ে আছে মহানন্দা নদী । আয়তনের দিক থেকে এটি প্রায় ৩৬০ কি: মি: এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে।





শীল তোর্সা:





দেশের পর্বত অঞ্চলে অবস্থিত শিল তোর্সা নদী অবস্থিত । শীল তোর্সা নদী আয়তনের দিক থেকে বাংলাদেশের ৬ষ্ঠ বৃহৎ নদীর একটি এটি আয়তনের দিক থেকে ৩৫৮ কিলোমিটার এলাকজুড়ে বসৃত রয়েছে ।





তিস্তা নদী:





তিস্তা বাংলাদেশের একটি বৃহৎ নদীর একটি এটি দক্ষিণ অঞ্চলে অবস্থিত এটি আয়তনের দিক থেকে বাংলাদেশের ৭ম বৃহততম নদীর একটি । তিস্তা নদীর নাম অনুসারে বাংলাদেশের ট্রেনের নাম রাখা হয়েছে তিস্তা এক্সপ্রেস । আয়তনের দিক থেকে এটি প্রায় ৩১৫ কিলোমিটার এলাকজুড়ে বিশ্রিত । 





মাতামুহুরী নদী:





মাতামুহুরী বাংলাদেশের একটি বৃহৎ নদীর একটি এটি পর্বঞ্চলে  অবস্থিত এটি আয়তনের দিক থেকে বাংলাদেশের ৮ম বৃহততম নদীর একটি । আয়তনের দিক থেকে এটি প্রায় ২৮৭ কিলোমিটার এলাকজুড়ে বিশ্রিত । 





কর্ণফুলী নদী: 





কর্ণফুলী নদী বাংলাদেশের বৃহৎ নদী গুলোর একটি । কর্ণফুলী নদীর নামে এদেশে কর্ণফুলী কাগজ কল স্থাপন করা হয়েছে । আয়তনের দিক থেকে কর্ণফুলী নদী ২৭০ কিলোমিটার এলাকজুড়ে ছড়িয়ে আছে।





সাঙ্গু নদী:





দেশের ১০ম বৃহৎ নদী সাঙ্গু নদী বাংলাদেশের পর্বত অঞ্চলে অবস্থিত মূলত সাঙ্গু সম্প্রদায়ের নাম অনুসারে  এ নদীর নাম সাঙ্গু নদী নাম করন করা হয়েছে । আয়তনের দিক থেকে এটি প্রায় ২৭০ কিলোমিটার এলাকজুড়ে রয়েছে ।





বাংলাদেশের শীর্ষ ৫ টি দর্শনীয় স্থান, বাংলাদেশের শীর্ষ ধনী ও গরিব ১০ জেলার তালিকা প্রকাশ , বাংলাদেশের শীর্ষ দশবাংলাদেশের শীর্ষ দশ জন ধনী ব্যক্তিত্ব, বাংলাদেশের ৮ টি বিভাগের জেলাগুলোর নাম মনে রাখার সহজ উপায়, শীর্ষ ১০ দরিদ্র দেশ, শীর্ষ ১০, বাংলাদেশ, বাংলাদেশের সবচেয়ে সুন্দর ও বিখ্যাত ৫ টি স্থান, বাংলাদেশের বড় থানা, ৮ টি বিভাগের জেলাগুলোর নাম, bangladesh, rivers of bangladesh, rivers in bangladeshTop 10 biggest river of bangladesh, top 10 bangladesh, biggest rivers in bangladesh, top 10 largest bridge in bangladesh, top 10 riveris in bangladesh, top 10 largest river in bangladesh, top 10, river in bangladesh, meghna river in bangladesh, beautiful bangladesh, longest river in bangladesh, largest river in bangladesh, river life in bangladesh, beautiful river in bangladesh, beautiful river, beautiful river in bangladesh, bangladesh river, rivers of bangladesh, beautiful bangladesh river, river in bangladesh, river, river of bangladesh, bangladeshi river, beautiful rivers in bangladesh, beautiful fishing in the river of bangladesh, meghna river, beautiful river of bangladesh,





This content Copyright 2020©️all right resarved Daily Study BD


2 Comments

Post a Comment

Previous Post Next Post

Featured Video

HTML/JavaScript