ফুচকা রেসিপি বাংলা । Fuchka recipe in Bangla

 



ফুচকা রেসিপি বাংলা । Fuchka recipe in Bangla



ফুচকা তৈরি করার নিয়ম || ফুচকা কিভাবে তৈরি করা হয়।


ফুচকা যার নাম শুনলে আমাদের সকলের জিভে জল চলে আসে।  আমরা কমবেশি সবাই ফুচকা খেয়েছি , বিশেষ করে মেয়েরা ফুচকা বেশি পছন্দ করে থাকে । ফুচকা শুধু মুখোরুচক নয় এতে বিদ্যমান কিছু পুষ্টি উপাদানও রয়েছে।



পুষ্টি উপাদানের পাশাপাশি এতে কিছু ক্ষতিকারক দিক রয়েছে  স্বাস্থের জন্য ক্ষতিকর। সেই তুলনায় বলতে গেলে ফুচকার থেকে চটপটিতে পুষ্টি উপাদান বেশি থাকে ।

তাহলে জেনে নেওয়া যাক ফুচকার এবং চটপতিতে কি। কি পুষ্টি উপাদান ও ক্ষতিকারক উপাদান আছে।




ফুচকা তৈরির উপকরণ:



ঘরে বসে ফুচকা তৈরি করুন || ফুচকা তৈরি করার নিয়ম বাংলা।


১. ফুচকা: যেটি প্রথমে ময়দা দিয়ে বানানো হয় এবং পরে ত তেলে ভাজা হয় । এটার মধ্যে অর্থাৎ ফুচকায় শর্করা, ফ্যাট, এবং ভিটামিন ই অল্প পরিমাণে থাকে বেশিরভাগ ফ্যাট থাকে ।




২. অর্ধ মটরশুটি: খুব ভালোভাবে সিদ্ধ করা হয়, তাই এতে পুষ্টি পরিমাণ কম থাকলেও, প্রোটিনের পরিমাণ অবশিষ্ঠ থাকে । এছাড়াও ক্যালোরির পরিমাণও থাকে ।




৩. ডিম: যেমনটা আমরা সবাই জানি ডিম আমাদের আমিষের চাহিদা পূরণ করে এছাড়াও দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । ডিমে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, লৌহ ও দেহ সংরক্ষক ভিটামিন ।




৪. টক পানি:  আমরা জানি তেতুল এ ভিটামিন সি থাকে তবে ক্ষেয়াল রাখবেন তেতুল জল যেনো অপরিষ্কার  হয় এতে আপনার পেটে অসুখ হতে পারে ।




৫. বিভিন্ন ধরনের মসলা: ফুচকা আরও মুখরুচক করার জন্য বিভিন্ন ধরনের মসলা ব্যাবহার করা হয়। মসলা আমাদের হার্টের ক্ষতি করে তাই মসলার পরিমাণ কম খাওয়াই ভালো । 




৬. বিট লবণ: আমরা যেটিকে বিট লবণ বলি সেটি আসলে বিট লবণ নয়, এটি আসলে টেস্টিং সল্ট যা তৈরি হয় সোডিয়াম গ্লুটামেট দিয়ে, আমাদের খাবার লবণের সাথে এটিকে তুলনা করবেন না । এটি আমাদের স্বাস্থের জন্য ক্ষতিকর তাই স্বাদ বাড়ানোর জন্য কখনোই বেশি পরিমাণ বিট লবণ খাবেন  না । 



ফুচকার জন্য পানি তৈরি করার নিয়ম || ফুচকার পানি তৈরি করার সঠিক টিপস|| 



ফুচকার ক্ষতিকর দিক:



ফুচকা খাওয়া কি ক্ষতিকারক?


যেমনটা উপরে পড়লেন ফুচকা যেমন উপকার করে তেমনি ক্ষতি করে যেমন, পেট ব্যাথা, বদ হজম, বমিবমি ভাব ইত্যাদি।




চটপটি তৈরির উপকরণ:



খুব সহজে চটপটি তৈরি করুন। কিভাবে চটপটি তৈরি করা যায়।


১. মটরশুটি:  ফুচকা তৈরিতে অর্ধ মটরশুটি ব্যাবহার করা হলেও চটপটি তৈরিতে সম্পূর্ণ মটরশুটি ব্যাবহার করা হয়, নতুন করে আর এর পুষ্টি উপাদান বর্ণনা করার প্রয়োজন মনে করছি না।



২. টক পানি। বা তেতুল পানি


৩. ডিম



৪. বিভিন্ন রকম সবজি:  ফুচকার থেকে চটপটি তৈরিতে একটি মাত্র উপাদান বেশি ব্যাবহার করা হয় সেটি হলো সবজি ফুচকার সবজিতে বিদ্যমান থাকে ভিটামিন সি, খনিজ লবণ, আয়রন ইত্যাদি।




মোট কথা ফুচকা বা চটপটি দুটোরই সমান ভাবে উপকার এবং ক্ষতি আছে যদিও অনেকেই এটি জানে তবে তেমন ভাবে গ্রাহ্য করে না। যাদের অ্যালার্জি আছে তাদের উপদেশ দেয় আপনারা এগুলো খাবার আগে দেখে নিবেন। আসলে ফুচকা বা চটপটি সবাই খুব পছন্দ করে আমি নিজেও পছন্দ করি ।



তবে একটা কথা  বললেই নয় কোনো কিছু অতিরিক্ত খেতে যাবেন। না এতে খাবার পরের অবস্থা একবার বিবেচনা করে দেখবেন।




ফুচকা তৈরি করার নিয়ম।  চটপটি তৈরি করার নিয়ম।

ফুচকা, ফুচকার উপকারিতা, ফুচকার ৪ টি উপকারিতা, দই ফুচকা রেসিপি, ফুচকাতেও রয়েছে উপকারিতা, তেঁতুলের উপকারিতা, পানি পানের উপকারিতা, কুমড়োর বিচির উপকারিতা, চটপটি রেসিপি, চটপটি, ফুচকার উপকারিতা, চটপটি মশলা রেসিপি, চটপটি তৈরীর রেসিপি, চটপটির মসলা বানানোর রেসিপি, বাদাম খাওয়ার উপকারিতা, উপকারি, চটপটির ডাল, ফুচকা, চটপটি, চটপটি রেসিপি, ফুচকা রেসিপি, চটপটি রান্নার রেসিপি, ফুচকা বানানোর রেসিপি, ফুচকার ভেতরের পুর, চটপটি বানানোর রেসিপি, ফুচকা মসলা, ফুচকা তৈরি, চটপটির সহজ রেসিপি, ফুচকার জল, চটপটি মসলা, চটপটি মশলা, মামা চটপটি, শাহী চটপটি, চটপটি তৈরির নিয়ম, ফুচকার টক জল, আটা দিয়ে ফুচকা, চটপটি তৈরির রেসিপি, ফুচকা তৈরির সহজ রেসিপি, দই ফুচকা রেসিপি, চটপটি রান্নার নিয়ম, চটপটি রান্না রেসিপি, চটপটির তৈরির সহজ রেসিপি,চটপটির পারফেক্ট রেসিপি, স্পেশাল চটপটি, চটপটি রান্নার পদ্ধতি, ফুচকার জল তৈরী, ফুচকা জল ও আলু মাখা, fuchka, fuchka recipe, fuchka recipe bangla, fuchka recipes, bangladeshi fuchka recipe, puchka recipe, fuchka challenge, eating fuchka, phuchka recipe, fochka comedy, fochka, bangladeshi fuchka recipe, fuchka picture, phuchka,how to make fuchka, puchka challenge, easy fuchka recipe, chotpoti and fuchka, bd style fuchka recipe, bengali fuchka recipe, fuchka recipe in bengali, kolkata fuchka, kolkata style fuchka recipe, how to make puchka, fuchka bangladesh, fuchkka, bangladeshi fuchka,  fuchka recipe bangla 2020





This content Copyright 2020 ©️ all right resarved Daily Study BD

2 Comments

Post a Comment

Previous Post Next Post

Featured Video

HTML/JavaScript