পরীক্ষায় ভালো রেজাল্ট করার ১০ টি উপায় । 10 Ways to get good results in exams


পরীক্ষায় ভালো রেজাল্ট করার ১০ টি উপায় । 10 Ways to get good results in exams



পরীক্ষায় ভালো রেজাল্ট করতে কেনা  চাই  কিন্তু চাইলেই। তসব পাওয়া যায়না। আমাদের দেশের শিক্ষা ব্যাবস্থার মূল মন্ত্র হলো পরীক্ষা আমরা সবাই কম বেশি পরীক্ষা দিতে থাকি , মাঝে মাঝে আমরা পরীক্ষা দিতে  চাইলেও পরীক্ষা আমাদের পিছু ছাড়েনা।


পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীকে বোঝা যায় সে কতটুকু শিক্ষা অর্জন করেছে। জ্ঞানী ব্যাক্তিদের কথা অনুযায়ী শুধু পড়ালেখা করলেই শিক্ষা অর্জন করা যায় না। শিক্ষা অর্জন করতে হলে প্রথমে আপনার শিখার উপর ভালোবাসা থাকতে হবে।


তবে কিছু উপায় আছে যার সাহায্যে আপনিও  পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন। যেমনটি সবাই জানে পরীক্ষায় ভালো রেজাল্ট করার পর্বশর্ত হলো। মন দিয়ে পড়ালেখা করা ।  আমাদের পাঠ বই আছে তার সবকিছু না পরেও আপনি ভালো রেজাল্ট করে পারেন। 



ভালো রেজাল্ট করতে আপনাকে যা করতে হবে:


১. বোর্ড বই:


গাইড বই অনুসরণ না করে মন দিয়ে বোর্ড বইটি ভালোভাবে পড়ুন এবং গুরুত্ব পূর্ণ বিষয় গুলো দাগ দিয়ে রাখুন, প্রথমে মনে রাখার চেষ্টা করবেন না শুধু পড়ে দাগ দিয়ে রাখবেন।
দ্বিতীয় বার পড়ার সময় মনে রাখার চেষ্টা পাশাপাশি লিখতে চেষ্টা করবেন।  এতে আপনার মনে থাকবে বেশি।


২. গাইড বই:



গাইড বই যে অনুসরণ করা যাবে  এমন কোনো কথা নেই। আপনি  আপনার প্রয়োজন মত ব্যাবহার করবেন তবে মনে রাখবেন কখনোই মুখস্থ করার চেষ্টা করবেন না।
আপনি চাইলে নৈব্যক্তিক গুলো পড়তে পারেন । আমাদের অনেকেই আছে যাদের নৈব্যক্তিক মনে থাকে না ।


নৈব্যক্তিক সহজে মনে রাখার কিছু টিপস দেওয়া হলো:


৩. প্রথমে আপনি পারবেন কিন্তু মনে রাখার চেষ্টা করবেন। না এতে আপনার মসতিষ্ক এটিকে আটকে রাখবে না তাই, দ্বিতীয় বার পড়ার সময় অবশ্যই মনযোগ দিয়ে পড়তে হবে । গুরুত্ব পূর্ণ গুলো দাগ দিয়ে রাখবেন পরবর্তীতে সেগুলো ভালোভাবে পড়তে হবে।


৩. সালগুলো বেশিবেশি পড়তে হবে ।



৪. নৈব্যক্তিক এর যে প্রশ্নটি টি থাকে সেটি মনোযোগ দিয়ে পড়তে হবে এবং বোর্ড বই এর কোন জায়গায় আছে সেটি খুঁজার চেষ্টা করতে হবে।





পরীক্ষার আগের দিন যা করতে হবে:



৫. পরীক্ষার আগের দিন বিব্রত না হয়ে মাথা ঠাণ্ডা রেখে বোর্ড বই এর যে অংশ গুলো দাগ দিয়ে রেখেছিলেন সেগুলো একটি মনযোগ দিয়ে পরবেন।
এছাড়াও গাইড বই থেকে সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর গুলো পড়ে নিবেন।
নৈব্যক্তিক সবগুলো  পরে যেগুলো গুরুত্ব পূর্ণ মনে হবে সেগুলোই পারবেন ।

৬. মনে রাখবেন পরীক্ষার হলে বা হলের বাইরে বেশি কথা বলবেন। না এতে আপনার মাথা গরম হবে পরীক্ষা খারাপ হতে পারে ।

৭. সবসময় সকল পরিস্থতিতে মাথা ঠান্ডা রাখার চেষ্টা করবেন ।

৮. আপনি যা পড়বেন প্রথম শুধু পরে যাবেন মুখস্থ করার প্রয়োজন নেই ।

৯. মস্তিষ্কের উপর জোর দিবেন না পড়তে ভালো না লাগলে পড়বেন না, তবে ফোন চালানো যাবে না, গান করুন  ঘুমান।

১০. ক্লাসে সবসয়ই মনযোগ রাখবেন স্যার পড়ায় মনোযোগ দিয়ে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন ।



বিঃদ্রঃ  কোনো কিছু  বুঝে থাকলে যোগাযোগ করতে পারেন ।


Contact Us


Email: bisshasprodhanlb143@gmail.com

Facebook page: https://facebook.com/dailystudybd/


how to get good marks in exams, how to score good marks in exams, exams, how to get good marks in exams class 10, how to study for exams, how to prepare for exams, how to study for exams in one day, how to get good marks in exams class 9, how to get good marks in exams in hindi, how to get good marks in exams without studying, how to get good marks in exams in english, how to get good marks in board exams, how to study for exams in one week, how to get good marks, পরীক্ষায় ভালো করার উপায়, পরীক্ষায় ভাল করার উপায়, ssc পরীক্ষায় ভালো করার উপায়, পরীক্ষায় ভালো ফলাফল করার উপায়, অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়, পরীক্ষায় ভালো রেজাল্ট করার দোয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট করার পদ্ধতি, পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার কৌশল, পরীক্ষায় ভালো করার কৌশল, পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায়, পরীক্ষায় ভাল ফলাফল করার উপায়, hsc তে ভাল রেজাল্ট করার উপায়, পরীক্ষায় ভাল করার আমল, পরীক্ষায় পাশ করার দোয়া, পরীক্ষায় ভালো করার উপায়, কম পড়ে ভালো রেজাল্ট করার সেরা 10 টি উপায়, HSC results 2020, Alim Exam results 2020, SSC results 2021, JSC results 2021, JDC results 2021, PEC results 2021, education board results, eboard results,




This content Copyright 2020©️All right resarved Daily Study BD 


2 Comments

Post a Comment

Previous Post Next Post

Featured Video

HTML/JavaScript