চলতি বছরে বার্ষিক পরীক্ষা হবে না: শিক্ষামন্ত্রী । There will be no annual examination this year: Education Minister

 



চলতি বছরে বার্ষিক পরীক্ষা হবে না: শিক্ষামন্ত্রী । There will be no annual examination this year: Education Minister



মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পর্যায় ক্রমে পিই সি, জে এস সি, এবং এইস এস সি সহ সকল পরীক্ষা বাতিল ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয় । কিন্তু সেক্ষেত্রে   এই স এস সি ব্যতীত সকল পরীক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা হবে বলে জানান ডা. দীপু মনি।

যেহেতু মহামারী করোনা ভাইরাস এখোনো পুরোপুরি শেষ হইনি বা এর কোনো টিকা a খনও আবিষ্কার হইনি তাই আর বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরো জানান বার্ষিক পরীক্ষা না হলেও শিক্ষার্থীদের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি সিলেবাস দেওয়া হবে যেটি শিক্ষার্থীদের অতি দ্রুত শেষ করতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরবর্তী ক্লাসে উন্নীত করতে এনসিটিবি নতুন করে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। এর আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এটি মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।



শিক্ষার্থীদের  যা করতে হবে:



১. জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (NCTB) প্রণয়ন করা সিলেবাস থেকে চারটি অ্যাসাইনমেন্ট এক মাসের মধ্যে শেষ করতে হবে।


২.  সিলেবাসটি পেতে শিক্ষার্থীকে কিছু করতে হবে না এনটিসিটির মাধ্যমে দেশের সব প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হবে।


৩. এবং শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে তা পৌঁছে দেয়া হবে।


৪.  শিক্ষার্থীরা তাদের নিজ নিজ অ্যাসাইনমেন্ট তাদের খাতায় লিখে বা অনলাইনে  জমা দিতে পারবে।



এই ভিডিও কনফারেন্স এ শিক্ষা উপমন্ত্রী , শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। তখন শিক্ষামন্ত্রী তাদের নিয়ে এ মতামত প্রকাশ করেন, এতে সবাই একমত পোষণ করেছেন।



চলমান মহামারি করোনা ভাইরাসের কারণে গত মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। যদিও এ মুহূর্তে অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেয়া হচ্ছে। তবে দেশের সব জাইগা থেকে সকল শিক্ষার্থী এ ক্লাসে অংশ নিতে পারছে না, এর মূল কারণ সবার কাছে প্রযুক্তি না থাকে এবং ইন্টারনেট সংযোগের ব্যবস্থা না থাকা । এমন পরিস্থিতিতে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), ইবতেদায়ি সমাপনী (ইইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে।


শিক্ষা মন্তরণালয়ের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। এমত অবস্থাই বিদ্যাল়গুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়ার চিন্তা ভাবনা ছিল কিন্ত বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এ সিদ্ধান্ত বাতিল করা হয়েছে বলে জানান শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি


সম্প্রীতি HSC পরীক্ষার ফলাফল নির্বাচনে দ্বিধাগ্রস্ত ছিল, কিন্তু তার সমাধানে (জে এস সি) এবং (এই স এস সি) ফলাফল বিবেচনা করে আগামী ডিসেম্বর মাসের শেষের দিকে ফলাফল প্রকাশ করতে চাইছে বলে জানা গেছে।


২০২০ সালের (এইচএসসি)  পরিক্ষার ফলাফল সঠিক নীয়মে দেখতে নিচের লিংকে ক্লিক করুন।


লিংক: https://dailystudybd.blogspot.com/2020/10/hsc-result-2020.html


এছাড়াও (এইসএসসি ) পরীক্ষার ফলাফল সবার আগে পেতে কমেন্ট বক্সে আপনার রোল নম্বর  এবং ফোন নম্বর দিয়ে রাখুন ।

সবসময় শিক্ষা বিষয়ে সেরা আপডেট টি পেতে আমাদেরকে ফলো করে রাখুন।




একনজরে দেশের সব শিক্ষা বোর্ডের লিংক দেখুন:  


ঢাকা বোর্ড

 

লিংক: www.dhakaboard.govt.bd


 য়মনসিংহবোর্ড

 

লিংক: www.mymensinghboard.govt.bd


বরিশাল বোর্ড

 

লিংক: www.barisalboard.govt.bd


যশোর বোর্ড

 

লিংক: www.josorboard.govt.bd


দিনাজপুর বোর্ড

 

লিংক: www.dinajpurboard.govt.bd


খুলনা বোর্ড

 

লিংক: www.khulnaboard.govt.bd


রাজশাহী বোর্ড

 

লিংক: www.rajsahiboard.govt.bd


সিলেট বোর্ড

 

লিংক: www.syletboard.govt.bd


মাদ্রাসা বোর্ড

 

লিংক: www.madrasahboard.govt.bd


এছাড়াও যে কোনো বোর্ডের রেজাল্ট মার্কশিট সহ দেখুন:


লিংক: www.eboardresults.govt.bd



বার্ষিক পরীক্ষা কবে হবে, বার্ষিক পরীক্ষা ২০২০,বার্ষিক পরীক্ষা -২০২০, ২০২০ সালের বার্ষিক পরীক্ষা, এইচএসসি পরীক্ষার ২০২০, ২০২০ সালের বার্ষিক পরীক্ষা কবে হবে,এইচএসসি পরীক্ষা, বার্ষিক পরীক্ষা হবে,বার্ষিক পরীক্ষা কবে?, বার্ষিক পরীক্ষা হবেনা,বার্ষিক পরীক্ষা বাতিল,অর্ধ- বার্ষিক পরীক্ষা, বার্ষিক পরীক্ষা হবে ২০২১ সালে,বার্ষিক পরীক্ষা কীভাবে হবে, বার্ষিক পরীক্ষার রুটিন, ৬ষ্ঠ থেকে ৯ম বার্ষিক পরীক্ষা, বার্ষিক পরীক্ষার প্রশ্ন, বার্ষিক পরীক্ষার প্রস্তুতি, hsc marksheet 2020, annual exam 2020, annual exam 2020 exam 2020,uog annual exams 2020, ba bsc bcom annual exam 2020, hsc exam 2020 update news, ma annual exams 2020 date, class 11 annual exam time table, wb class 11 annual exam routine 2020, trb annual planner 2020, tet exam,gnm nursing annual exam time table 2020, iti annual system exam datesheet 2020, trb annual planner 2020, tet exam and pg trb, ma msc part 1 and 2 annual exams 2020 date sheet, hsc exam 2021, jsc exam 2020 ,jdc exam 2020, psc exam 2020, iti exam 2020, news, maharashtra
hsc results 2020, hsc result 2020, ssc results 2020, ssc result 2021, HSC results date 2020 ,maharashtra result 2020, maharashtra board results date 2020, maharashtra board hsc result 2020, hsc result 2020 date, maharashtra board results 2020, hsc marksheet 2020, maharashtra board result 2020, maharashtra board hsc results 2020, ssc result 2021 maharsahtra board, maharashtra board result date 2020, 12 results date, hsc results date 2020, hsc exam 2020 update  board results12th result 2020




This content Copyright 2020©️All right resarved Daily Study BD 

1 Comments

Post a Comment

Previous Post Next Post

Featured Video

HTML/JavaScript